✍️Marks-2:
1. What do the flowers symbolize in The Garden Party? (দ্য গার্ডেন পার্টিতে উল্লেখিত ফুলগুলি কিসের প্রতীক?)
Ans. In The Garden Party, Katherine Mansfield references flowers like roses, lilies, and lavender, symbolizing social status, class differences, beauty, and the fragility of life. While they represent joy and celebration at the garden party, they also serve as a reminder of life’s transience and the certainty of death.
(The Garden Party-তে ক্যাথরিন ম্যান্সফিল্ড গোলাপ, লিলি এবং ল্যাভেন্ডারের উল্লেখ করেছেন, যা সামাজিক মর্যাদা, শ্রেণিবৈষম্য, সৌন্দর্য এবং জীবনের নাজুকতা প্রতীকায়িত করে। এগুলো যেমন বাগান-অনুষ্ঠানের আনন্দ ও উদযাপনের প্রতীক, তেমনই জীবনের ক্ষণস্থায়ী প্রকৃতি ও মৃত্যুর অবশ্যম্ভাবিতারও স্মারক।)
2. How does the garden reflect the contemporary society? (কিভাবে বাগান সমসাময়িক সমাজকে প্রতিফলিত করে?)
Ans. In Katherine Mansfield’s The Garden Party, the garden symbolizes social status. While the Sheridan family's garden is meant for beauty and leisure, their poor neighbors’ garden serves as a source of essential kitchen supplies, highlighting societal inequality.
(ক্যাথরিন ম্যান্সফিল্ডের The Garden Party-তে বাগানটি সামাজিক মর্যাদার প্রতীক হিসেবে উঠে আসে। যেখানে শেরিডান পরিবারের বাগান সৌন্দর্য ও বিনোদনের জন্য, সেখানে দরিদ্র প্রতিবেশীদের বাগান রান্নার প্রয়োজনীয় উপকরণের উৎস, যা সমাজের বৈষম্যকে স্পষ্ট করে তোলে।)
3. Describe the role of Laura's mother in shaping Laura's perception in The Garden Party. (দ্য গার্ডেন পার্টিতে লরার বোধশক্তি গঠনে লরার মায়ের ভূমিকা বর্ণনা কর।)
Ans. In Katherine Mansfield’s The Garden Party, Mrs. Sheridan influences Laura’s perception in multiple ways. While she gives Laura a sense of independence by assigning her to supervise the workmen, she also attempts to instill class consciousness by diverting her attention from Mr. Scott’s death; however, instead of accepting her mother’s values, Laura develops empathy for the grieving family.
(ক্যাথরিন ম্যান্সফিল্ডের The Garden Party-এ মিসেস শেরিডান লরার দৃষ্টিভঙ্গিকে বিভিন্নভাবে প্রভাবিত করেন। তিনি একদিকে লরাকে কর্মীদের তদারকি করার দায়িত্ব দিয়ে স্বতন্ত্রতার অনুভূতি দেন, অন্যদিকে মিস্টার স্কটের মৃত্যুর প্রসঙ্গ থেকে তার মনোযোগ সরিয়ে শ্রেণিচেতনা গড়ে তুলতে চান; কিন্তু মায়ের শিক্ষা গ্রহণের পরিবর্তে লরা শোকাহত পরিবারের প্রতি সহানুভূতিশীল হয়ে ওঠে।)
4. What does Laura realize at the end of The Garden Party? What is your opinion about the ending of the story? (দ্য গার্ডেন পার্টির শেষে লরা কি উপলব্ধি করে? গল্পের সমাপ্তি সম্পর্কে তোমার কি মতামত?)
Ans. By the end of the story, Laura comes to understand the stark reality of class divisions, the shallowness of her privileged world, and the transient nature of life. She realizes that death does not discriminate between the wealthy and the poor.
(গল্পের শেষ দিকে, লরা শ্রেণিগত বিভেদের কঠোর বাস্তবতা, তার স্বচ্ছল জীবনের ভেতরের শূন্যতা এবং জীবনের ক্ষণস্থায়ী প্রকৃতি উপলব্ধি করে। সে বুঝতে পারে যে মৃত্যু ধনী ও দরিদ্রের মধ্যে কোনো পার্থক্য করে না।)
5. Who was Jimmy Valentine? What was he excellent at? Where did Jimmy do his imprisonment? (জিমি ভ্যালেন্টাইন কে ছিলেন? সে কিসে চমৎকার ছিল? কারাবাসের সময় জিমি কোথায় কাজ করতো?)
Ans: Jimmy Valentine is the central character in O. Henry’s short story Jimmy Valentine.
He was a highly skilled safecracker who executed his crimes so flawlessly that he never left behind any evidence.
During his ten-month imprisonment, Jimmy worked in the prison’s shoe shop.
(জিমি ভ্যালেনটাইন ও. হেনরির লেখা জিমি ভ্যালেনটাইন ছোটগল্পের প্রধান চরিত্র।
সে ছিল এক অসাধারণ সিঁধেলচোর, যে এত নিখুঁতভাবে চুরি করত যে তার কোনো চিহ্ন রেখে যেত না।
কারাগারে দশ মাস থাকার সময় সে জুতোর কারখানায় কাজ করত।)
6. Who had pardoned Jimmy Valentine? Who handed Jimmy his pardon? (কে জিমি ভ্যালেন্টাইনকে ক্ষমা করেছিলেন? কে জিমি ভ্যালেন্টাইনকে ক্ষমাপত্র হাতে তুলে দিয়েছিলেন?)
Ans: The governor granted Jimmy Valentine a pardon.
The warden personally delivered the pardon to Jimmy.
(গভর্নর জিমি ভ্যালেনটাইনকে মুক্তির অনুমতি দিয়েছিলেন।
কারাধ্যক্ষ নিজ হাতে জিমিকে মুক্তির কাগজপত্র তুলে দিয়েছিলেন।)
7. What did the clerk at the prison give Jimmy Valentine? What did the warden give him at the time of his release? (কারাগারের কেরানিটি জিমি ভ্যালেন্টাইনকে কি দিয়েছিল? কারাধ্যক্ষ মুক্তির সময় জিমিকে কি দিয়েছিলেন?)
Ans: The prison clerk handed Jimmy Valentine a train ticket and a five-dollar bill.
As Jimmy was released, the warden offered him a cigar.
(কারাগারের কর্মচারী জিমি ভ্যালেনটাইনকে একটি ট্রেনের টিকিট এবং পাঁচ ডলারের নোট দিয়েছিল।
মুক্তির সময়, কারাধ্যক্ষ তাকে একটি চুরুট উপহার দিয়েছিলেন।)8. How did Jimmy enjoy the freedom immediately after being released from jail? (জেল থেকে ছাড়া পেয়ে তৎক্ষণাৎ জিমি কিভাবে তার স্বাধীনতা উপভোগ করেছিল?)
Ans: After his release from prison, Jimmy went straight to a restaurant, where he relished a grilled chicken and a bottle of white wine. Afterward, he enjoyed a cigar, which he found to be superior to the one given by the warden.
(কারাগার থেকে মুক্তি পাওয়ার পর, জিমি সরাসরি একটি রেস্তোরাঁয় গেল, যেখানে সে গ্রিল করা মুরগি এবং এক বোতল হোয়াইট ওয়াইন উপভোগ করল। পরে, সে একটি চুরুট খেয়েছিল, যা তার মতে কারাধ্যক্ষের দেওয়া চুরুটের চেয়ে ভালো ছিল।)
9. Who was Mike Dolan? Why was he sorry? (মাইক দলান কে ছিলেন? সে দুঃখিত হয়েছিল কেন?)
Ans: Mike Dolan, a close friend of Jimmy, played a key role in securing his release from prison. He regretted that they couldn't expedite the process sooner, causing Jimmy to remain behind bars longer than he had anticipated.
(মাইক ডোলান, জিমির ঘনিষ্ঠ বন্ধু, তাকে কারাগার থেকে মুক্তি পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। তিনি দুঃখিত ছিলেন যে তারা প্রক্রিয়াটি দ্রুত করতে পারেনি, যার ফলে জিমিকে প্রত্যাশার চেয়ে বেশি সময় কারাগারে থাকতে হয়েছিল।)
10. How did Jimmy look at his burglar's tools? What did Jimmy's suitcase contain? (জিমি কিভাবে নিজের যন্ত্রপাতির দিকে তাকিয়ে ছিল? জিমির স্যুটকেসে কি ছিল?)
Ans: Jimmy looked affectionately at his most refined set of burglary tools.
Inside his suitcase were all the necessary instruments for his trade—drills, punches, braces, bits, jimmies, clamps, augers, and a few innovative devices of his own creation.
(জিমি স্নেহভরে তার সবচেয়ে নিখুঁত চুরি করার সরঞ্জামগুলোর দিকে তাকাল।
তার স্যুটকেসে ছিল চুরির কাজে ব্যবহৃত সব সরঞ্জাম—ড্রিল, পাঞ্চ, ব্রেস, বিট, জিমি, ক্ল্যাম্প, অগারস্ এবং তার নিজের তৈরি কিছু নতুন উদ্ভাবন।)
11. What does Bacon mean to suggest when he says, "Studies serve for ability"? (বেকন যখন বলেন, "অধ্যয়ন সক্ষমতা বৃদ্ধি করে," তখন তিনি কী বোঝাতে চান?)
Or What is meant by "Studies serve for ability"? ( "অধ্যয়ন সক্ষমতা বৃদ্ধি করে" বলতে কী বোঝায়?)
Ans: Engaging in studies enhances one's abilities and sharpens judgment, particularly in handling business affairs or significant responsibilities. It empowers individuals with the wisdom required to make informed choices in life.
(পাঠাভ্যাস দক্ষতা বৃদ্ধি করে এবং বিচার-বুদ্ধিকে উন্নত করে, বিশেষ করে ব্যবসায়িক কার্যক্রম বা গুরুত্বপূর্ণ দায়িত্ব পরিচালনায়। এটি ব্যক্তিদের সঠিক সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রয়োজনীয় জ্ঞান প্রদান করে।)
12. Explain the phrase "Abeunt studia in mores". (বাক্যাংশটি ব্যাখ্যা কর - "Abeunt studia in mores")
Ans: The Latin phrase “Abeunt studia in mores” translates to “Studies transform into and shape character.” It signifies that learning plays a crucial role in molding a person’s habits, thoughts, and overall behavior.
(ল্যাটিন বাক্যাংশ “Abeunt studia in mores” এর অর্থ হলো “পাঠাভ্যাস চরিত্রে রূপান্তরিত হয় এবং তা গঠন করে।” এটি বোঝায় যে শিক্ষা মানুষের অভ্যাস, চিন্তাধারা এবং সামগ্রিক আচরণ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।)
13. Whom did Mother Teresa thank for being awarded the Nobel Prize? What prayer did Mother Teresa refer to? (মাদার টেরেসা কাকে ধন্যবাদ জ্ঞাপন করেন নোবেল পুরস্কার পাওয়ার জন্য? মাদার টেরেসা কোন প্রার্থনার উল্লেখ করেছিলেন?)
14. Whom should we love to love God as advised by St. John? Why? (সেন্ট জনের পরামর্শ অনুযায়ী ভগবানকে ভালোবাসার জন্য আমাদের কাদের ভালোবাসা উচিত? কেন?)
15. What was Mother Teresa's plan for the prize money? (পুরস্কারের অর্থ দিয়ে মাদার টেরেসা কী করতে চেয়েছিলেন?)
16. What is Mother Teresa’s point of view about drug addiction among young people? (তরুণ-তরুণীদের মধ্যে ড্রাগের নেশার ব্যাপারে মাদার টেরিজার দৃষ্টিভঙ্গি কী?)
17. According to Mother Teresa, who are very great people and why? (মাদার টেরিজার মতে, কারা খুব মহান মানুষ এবং কেন?)
18. What, according to Mother Teresa, is the importance of a smile? (মাদার টেরিজা মতে, হাসির গুরুত্ব কী?)
19. What was the age of the boy who wanted to give his sugar to Mother Teresa? Who brought him to her home? (যে বালকটি মাদার টেরিজাকে নিজের অংশের চিনিটা দিতে চেয়েছিল, তার বয়স কত ছিল? কে তাকে তার আশ্রমে নিয়ে এসেছিলেন?)
20. "That is the blessing of God for us" – what is the blessing referred to here? ("সেটা আমাদের ক্ষেত্রে ঈশ্বরের আশীর্বাদ" – এখানে আশীর্বাদ বলতে কী বোঝানো হয়েছে?)
21. How did the Duchess respond to the white mule in the afternoon ride? (বিকেলের দিকে সাদা খচ্চরে চরে ঘুরে বেড়ানোতে ডাচেসের কি প্রতিক্রিয়া ছিল?)
22. "This grew; I gave commands, / Then all smiles stopped together." – What characteristic of the Duke is relevant here? ("এসব খুব বেড়ে গিয়েছিল; আমি আদেশ দিলাম, / তারপর সব হাসি থেমে গেল একসঙ্গে।" – ডিউকের চরিত্রের কোন দিক এখানে প্রকাশ পায়?)
23. What characteristic/trait of the Duke can be discerned when he referred to the bronze statue of Neptune? (ব্রোঞ্জের তৈরি নেপচুনের মূর্তির উল্লেখ করার সময় ডিউকের চরিত্রের কোন বৈশিষ্ট্য প্রকাশিত হয়?)
24. What reflection of society do we find in the poem Still I Rise? (সমাজের কী প্রতিফলন আমরা কবিতায় দেখতে পাই?)
25. Who is "you" addressed in the poem Still I Rise? Who is "I"? (কবিতায় "তুমি" বলতে কাকে বোঝানো হয়েছে? "আমি" কে?)
26. What do the first two lines of the poem Still I Rise signify? (Still I Rise কবিতার প্রথম দুটি লাইনের তাৎপর্য কী?)
27. When and in which book was The Garden Party first published? [The Garden Party গল্পটি প্রথম কখন এবং কোন গ্রন্থে প্রকাশিত হয়?]
Ans. The Garden Party was first published in 1922 as part of Katherine Mansfield’s collection The Garden Party and Other Stories. [The Garden Party গল্পটি ১৯২২ সালে ক্যাথরিন ম্যান্সফিল্ডের সংকলন The Garden Party and Other Stories-এ প্রথম প্রকাশিত হয়।]
28. Who organized the garden party, and where was it held? [বাগান-অনুষ্ঠানটি কে আয়োজন করেছিল, এবং এটি কোথায় অনুষ্ঠিত হয়েছিল?]
Ans. The Sheridan family organized the garden party. [শেরিডান পরিবার বাগান-অনুষ্ঠানটি আয়োজন করেছিল।]
The event took place in their lavish garden. [অনুষ্ঠানটি তাদের সুসজ্জিত বাগানে অনুষ্ঠিত হয়েছিল।]29. Who were the members of the Sheridan family? [শেরিডান পরিবারের সদস্য কারা ছিলেন?]
Ans. The Sheridan family consisted of Mr. Sheridan, Mrs. Sheridan, Laura, Laurie, Meg, and Jose. [শেরিডান পরিবারের সদস্যরা ছিলেন মিস্টার শেরিডান, মিসেস শেরিডান, লরা, লরি, মেগ এবং জোসে।]
30. Why did the workers arrive in the morning, and who was in charge of them? [কর্মীরা সকালে কেন এসেছিল, এবং কে তাদের তত্ত্বাবধান করেছিল?]
Ans. The workers arrived to set up the marquee for the garden party. [কর্মীরা বাগান-অনুষ্ঠানের জন্য তাঁবু খাঁটাতে এসেছিল।]
Laura was responsible for supervising the workers. [লরা কর্মীদের তত্ত্বাবধান করেছিল।]31. How many siblings were there in the Sheridan family, and who was considered the most artistic? [শেরিডান পরিবারে কতজন ভাইবোন ছিল, এবং কে সবচেয়ে শিল্পগুণসম্পন্ন ছিল?]
Ans. The Sheridan family had four siblings: Laura, Laurie, Jose, and Meg. [শেরিডান পরিবারে চারজন ভাইবোন ছিল: লরা, লরি, জোসে এবং মেগ।]
According to Mrs. Sheridan, Laura was the most artistic. [মিসেস শেরিডানের মতে, লরাই ছিল সবচেয়ে শিল্পগুণসম্পন্ন।]32. What was the weather like on the morning of the garden party? [বাগান-অনুষ্ঠানের সকালে আবহাওয়া কেমন ছিল?]
Ans. The morning was bright and pleasant, marking the early days of summer. The wind was calm, the air was warm, and the sky was completely clear. [সকালের আবহাওয়া ছিল উজ্জ্বল ও মনোরম, যা গ্রীষ্মের শুরুর দিক নির্দেশ করে। বাতাস ছিল শান্ত, আবহাওয়া ছিল ঈষদুষ্ণ, এবং আকাশ ছিল সম্পূর্ণ মেঘমুক্ত।]
33. Who is the author of the short story ‘Jimmy Valentine’? From which short story collection is it taken?
(‘জিমি ভ্যালেনটাইন’ ছোটগল্পটি কে লিখেছেন? এটি কোন ছোটগল্প সংকলন থেকে নেওয়া হয়েছে?)
Ans: O. Henry is the author of the short story ‘Jimmy Valentine’. It is taken from his short story collection Roads of Destiny (1909).
(ও. হেনরি ‘জিমি ভ্যালেনটাইন’ ছোটগল্পটির লেখক। এটি তার Roads of Destiny (১৯০৯) নামক ছোটগল্প সংকলন থেকে নেওয়া হয়েছে।)
34. Why was Jimmy sent to prison? How long was his sentence?
(জিমিকে কেন কারাগারে পাঠানো হয়েছিল? তার সাজা কতদিনের জন্য ছিল?)
Ans: Jimmy was imprisoned for committing a burglary in Springfield. He was sentenced to four years in prison.
(স্প্রিংফিল্ডে চুরির অপরাধে জিমিকে কারাগারে পাঠানো হয়েছিল। তার চার বছরের কারাদণ্ড হয়েছিল।)
35. How long did Jimmy expect to stay in prison? How much time did he actually serve?
(জিমি কতদিন কারাগারে থাকার আশা করেছিল? সে আসলে কতদিন কারাগারে ছিল?)
Ans: Jimmy had expected to be in prison for only three months. However, he ended up serving nearly ten months of his four-year sentence.
(জিমি ভেবেছিল যে সে মাত্র তিন মাস কারাগারে থাকবে। কিন্তু বাস্তবে, সে চার বছরের সাজার মধ্যে প্রায় দশ মাস কারাগারে কাটিয়েছিল।)
36. What was the name of the prison guard? What instructions did the warden give him?
(কারাগারের রক্ষীর নাম কী ছিল? কারাধ্যক্ষ তাকে কী নির্দেশ দিয়েছিলেন?)
Ans: The prison guard’s name was Cronin. The warden instructed Cronin to take Jimmy back to his cell, provide him with his civilian clothes, release him at seven the next morning, and escort him to the main holding area.
(কারাগারের রক্ষীর নাম ছিল ক্রোনিন। কারাধ্যক্ষ তাকে নির্দেশ দিয়েছিলেন জিমিকে তার সেলে ফিরিয়ে নিতে, তার বাইরে যাওয়ার পোশাক দিতে, পরদিন সকাল সাতটায় তাকে মুক্তি দিতে এবং প্রধান বন্দি কক্ষে নিয়ে যেতে।)
✍️Marks-5/6:
Prose:
1. What message did Jimmy send to his old friend in St. Louis? Why did he send it? (সেন্ট লুইসে তার পুরোনো বন্ধুকে জিমি কী বার্তা পাঠিয়েছিল? কেন সে এটি পাঠিয়েছিল?)
Or,
What did Jimmy mention in his letter to his old friend? What prompted him to write it? (জিমি তার পুরোনো বন্ধুকে চিঠিতে কী লিখেছিল? কী তাকে এটি লিখতে উদ্বুদ্ধ করেছিল?)
Answer:
👉When Jimmy became a successful and honest businessman in Elmore, he wrote a letter to his old friend in St. Louis. In the letter, he shared that he had started a new life, was running a business, and would marry a wonderful girl in two weeks. He promised never to return to crime. Since he no longer needed his burglary tools, he wanted to give them to his friend. He asked him to meet at Sully’s place on Wednesday night.
👉Jimmy wrote this letter to inform his friend about his new life and future plans. It shows his decision to stay honest and leave his past behind.
(যখন জিমি এলমোরে একজন সৎ ও সফল ব্যবসায়ী হয়ে ওঠে, তখন সে সেন্ট লুইসে তার পুরোনো বন্ধুকে একটি চিঠি লেখে। চিঠিতে সে জানায় যে সে নতুন জীবন শুরু করেছে, ব্যবসা চালাচ্ছে এবং দু’সপ্তাহের মধ্যে এক চমৎকার মেয়েকে বিয়ে করতে চলেছে। সে প্রতিজ্ঞা করে যে আর কখনও অপরাধ করবে না। যেহেতু সে আর চুরির সরঞ্জামগুলোর প্রয়োজন মনে করে না, তাই সে এগুলো বন্ধুকে দিতে চায়। এজন্য সে বন্ধুকে বুধবার রাতে স্যুলির ডেরায় দেখা করতে বলে।
জিমি তার নতুন জীবন ও ভবিষ্যৎ পরিকল্পনার কথা বন্ধুকে জানাতেই এই চিঠি লেখে। এটি তার সৎ পথে থাকার সিদ্ধান্তকে তুলে ধরে।)
2. How does O. Henry highlight the contrast between Jimmy Valentine and Ralph D. Spencer?
(ও. হেনরি কীভাবে জিমি ভ্যালেনটাইন এবং র্যাল্ফ ডি. স্পেনসারের মধ্যে পার্থক্য তুলে ধরেন?)
Or,
Do you believe that Valentine has truly changed?
(তোমার কি মনে হয় ভ্যালেনটাইন সত্যিই বদলে গেছে?)
Or,
How can you prove that Jimmy has genuinely transformed?
(কীভাবে প্রমাণ করবে যে জিমি সত্যিই বদলে গেছে?)
Or,
What proof of Jimmy’s transformation is evident in the story ‘Jimmy Valentine’?
(‘Jimmy Valentine’ গল্পে জিমির পরিবর্তনের কী প্রমাণ পাওয়া যায়?)
Or,
“Mr. Ralph Spencer, the phoenix that arose from Jimmy Valentine’s ashes…”—Why does the author compare Jimmy Valentine to a phoenix?
(লেখক কেন জিমি ভ্যালেনটাইনকে ‘ফিনিক্স’-এর সঙ্গে তুলনা করেন?)
Answer:
Jimmy Valentine and Ralph D. Spencer are two identities of the same person but at completely different phases of life. Though both are charming, intelligent, and resourceful, they contrast significantly in their profession, lifestyle, social standing, and personal values. Jimmy Valentine is a skilled but notorious safe-cracker pursued by Detective Ben Price, while Ralph D. Spencer is a respected businessman admired for his honesty and generosity.
Ironically, both identities use the same burglary tools—but for opposite purposes. As Jimmy, he used them for theft, but as Ralph, he uses them to save an innocent child. His transformation is so profound that even Ben Price acknowledges it, choosing to let him go instead of arresting him.
O. Henry compares Jimmy to a phoenix because, just like the mythical bird that rises anew from its ashes, Jimmy sheds his old criminal life and is reborn as Ralph D. Spencer through the transformative power of love. Annabel’s love inspires this change, making him leave behind his past and embrace an honest future.
(জিমি ভ্যালেনটাইন এবং র্যালফ ডি. স্পেনসার একই ব্যক্তির দুটি পরিচয়, কিন্তু জীবনের সম্পূর্ণ ভিন্ন দুটি স্তরে। দুজনেই আকর্ষণীয়, বুদ্ধিমান ও দক্ষ, তবে তাদের পেশা, জীবনধারা, সামাজিক মর্যাদা এবং নৈতিক দৃষ্টিভঙ্গিতে বিরাট পার্থক্য রয়েছে। জিমি ভ্যালেনটাইন একজন কুখ্যাত সিন্দুক-ভাঙা চোর, যাকে গোয়েন্দা বেন প্রাইস খুঁজে বেড়ান। বিপরীতে, র্যালফ ডি. স্পেনসার একজন সৎ ব্যবসায়ী, যিনি তার সততা ও উদারতার জন্য সম্মান অর্জন করেন।
সবচেয়ে চমকপ্রদ বিষয় হল যে দুজনই একই চুরির সরঞ্জাম ব্যবহার করেন—কিন্তু সম্পূর্ণ ভিন্ন উদ্দেশ্যে। জিমি এগুলো ব্যবহার করত চুরি করার জন্য, আর র্যালফ এগুলো ব্যবহার করে একটি নিরীহ শিশুকে বাঁচাতে। তার পরিবর্তন এতটাই প্রকট যে গোয়েন্দা বেন প্রাইসও বুঝতে পারেন যে সে সত্যিই বদলে গেছে এবং তাকে গ্রেপ্তার না করে চলে যান।
ও. হেনরি জিমিকে ‘ফিনিক্স’ পাখির সঙ্গে তুলনা করেন কারণ ফিনিক্সের মতোই সে পুরনো জীবন পুড়িয়ে নতুনভাবে জন্ম নেয়। অ্যানাবেলের ভালোবাসার শক্তিই তাকে বদলে দেয়, তার অপরাধী জীবন ছেড়ে তাকে সৎ ও দায়িত্বশীল একজন মানুষ করে তোলে।)
3. “You’ll have to go, Laura; you are the artistic one.” – Who says this? Where does Laura have to go? In what context is this said? Why must Laura go?
(এটা কে বলে? লরাকে কোথায় যেতে হবে? কোন পরিস্থিতিতে এটি বলা হয়? লরাকে কেন যেতে হবে?)
Answer:
👉In Katherine Mansfield’s short story The Garden Party, Mrs. Sheridan says this to her youngest daughter, Laura.
👉Laura has to go to the garden.👉During breakfast, Mrs. Sheridan and her daughters—Meg, Jose, and Laura—discuss the arrangements for the garden party. Mrs. Sheridan announces that she wants her daughters to handle the preparations. Their conversation is interrupted when workmen arrive at the front gate to set up the marquee. At that moment, Mrs. Sheridan instructs Laura to supervise them.
👉Meg’s hair is still wet, and Jose is not dressed properly, leaving Laura as the only suitable choice to oversee the workers. Additionally, Mrs. Sheridan considers Laura to be the most artistic among her daughters. Since her authoritative mother has chosen her for the task, Laura has no choice but to go.
(ক্যাথরিন ম্যান্সফিল্ডের ছোটগল্প The Garden Party-তে মিসেস শেরিডান এই কথা তার কনিষ্ঠ কন্যা লরাকে বলেন।
লরাকে বাগানে যেতে হবে।
সকালের নাশতার সময়, মিসেস শেরিডান ও তার তিন মেয়ে—মেগ, জোসে এবং লরা—বাগান-অনুষ্ঠানের প্রস্তুতি নিয়ে আলোচনা করছিলেন। মিসেস শেরিডান জানান, তিনি চেয়েছেন তাঁর মেয়েরাই এই দায়িত্ব নিক। ঠিক তখনই সদর দরজায় কর্মীরা এসে পৌঁছায়। তাঁরা তাঁবু স্থাপন করতে এসেছে। তখন মিসেস শেরিডান লরাকে কর্মীদের তদারকির নির্দেশ দেন।
মেগের চুল তখনও ভিজে ছিল, আর জোসে উপযুক্ত পোশাক পরেনি। তাই কর্মীদের দেখভালের জন্য একমাত্র বিকল্প ছিল লরা। মিসেস শেরিডান আরও বলেন যে লরার শিল্পবোধ সবচেয়ে ভালো। যেহেতু তার কর্তৃত্বপরায়ণ মা তাকে এই দায়িত্ব দিয়েছেন, লরার পক্ষে না যাওয়ার কোনো উপায় ছিল না।)
4. “Abeunt studia in mores” – Where is this line taken from? Who is the author? What is the underlying meaning of this line?
(“Abeunt studia in mores” – এই লাইনটি কোথা থেকে নেওয়া হয়েছে? এর লেখক কে? লাইনটির অন্তর্নিহিত অর্থ কী?)
Ans: The Latin phrase "abeunt studia in mores" appears in Ovid’s work and is referenced in the essay Of Studies by Francis Bacon.
When translated into English, this phrase means "studies pass into and influence manners." This suggests that whatever one studies inevitably shapes or moulds one's character. Bacon cites this line from Ovid’s poem Heroides XV, 83 to emphasize that studying never goes in vain but rather contributes positively to a person's nature.
For instance, reading history enhances a person’s wisdom, while reading poetry sharpens wit. Studying mathematics refines intellectual ability, and natural philosophy or science deepens one's understanding. Similarly, the study of moral philosophy or ethics cultivates serious thinking and disciplined behavior. Additionally, learning logic and rhetoric trains the mind for reasoning and debate.
Thus, everything we study leaves an imprint on our minds and plays a crucial role in shaping our character.
(ল্যাটিন বাক্যটি "abeunt studia in mores" ওভিডের রচনায় পাওয়া যায় এবং এটি ফ্রান্সিস বেকনের প্রবন্ধ Of Studies-এ উল্লেখ করা হয়েছে।
এই বাক্যটির ইংরেজি অর্থ হলো "studies pass into and influence manners," অর্থাৎ যা কিছু আমরা অধ্যয়ন করি, তা আমাদের চরিত্রকে গঠন বা প্রভাবিত করে। বেকন এখানে ওভিডের কবিতা Heroides XV, 83-এর উদ্ধৃতি দিয়ে বোঝাতে চেয়েছেন যে অধ্যয়ন কখনো বৃথা যায় না; বরং এটি পাঠকের চরিত্রে ইতিবাচক প্রভাব ফেলে।
উদাহরণস্বরূপ, ইতিহাস পাঠ একজন ব্যক্তির প্রজ্ঞা বৃদ্ধি করে, কবিতা পাঠ বুদ্ধিমত্তা তীক্ষ্ণ করে। গাণিতিক অধ্যয়ন মানসিক উৎকর্ষতা আনে, আর প্রাকৃতিক দর্শন বা বিজ্ঞান জ্ঞানের গভীরতা বাড়ায়। একইভাবে, নীতিদর্শন বা নৈতিক দর্শন পাঠ চিন্তাধারা ও আচরণে গম্ভীরতা আনে। তাছাড়া, যুক্তিবিদ্যা ও অলঙ্কারশাস্ত্র অধ্যয়ন যুক্তি ও বিতর্কে দক্ষতা তৈরি করে।
এইভাবে, যা কিছু আমরা অধ্যয়ন করি, তা আমাদের মনে গভীর প্রভাব ফেলে এবং আমাদের চরিত্র গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।)
Poems:
1. Evaluate the significance of the title of the poem Still I Rise.
(কবিতার Still I Rise শিরোনামের তাৎপর্য বিশ্লেষণ কর।)
Ans: The title "Still I Rise" powerfully conveys the poem’s central theme of resilience and defiance against oppression. The word "Still" emphasizes the speaker’s unwavering strength, showing that despite continuous struggles, she refuses to be broken. The pronoun "I" not only represents Maya Angelou but also serves as the voice of all oppressed communities, especially African Americans and women. The verb "Rise" symbolizes empowerment, dignity, and the refusal to surrender to discrimination and adversity. It reflects the poet’s assertion of hope and self-confidence in the face of injustice. Through this title, Angelou encourages marginalized people to reclaim their power and identity. The phrase carries a sense of triumph, showing that no amount of oppression can suppress the human spirit. It also conveys the idea that perseverance leads to victory, no matter the circumstances. Thus, the title is deeply meaningful, as it perfectly encapsulates the poem’s message of overcoming hardships with pride and courage.
(শিরোনামটি "Still I Rise" কবিতার মূল ভাবনা—নিপীড়নের বিরুদ্ধে দৃঢ়তা ও প্রতিরোধ—অত্যন্ত শক্তিশালীভাবে তুলে ধরে। শব্দটি "Still" কবির অবিচল মনোবলকে নির্দেশ করে, যা দেখায় যে ক্রমাগত সংগ্রামের পরও তিনি ভেঙে পড়েন না। সর্বনাম "I" কেবল মায়া অ্যাঞ্জেলোর প্রতিনিধিত্ব করে না, বরং নিপীড়িত জনগোষ্ঠীর কণ্ঠস্বর হিসেবেও কাজ করে, বিশেষত আফ্রিকান আমেরিকান ও নারীদের জন্য। ক্রিয়া "Rise" ক্ষমতায়ন, মর্যাদা, এবং বৈষম্য ও প্রতিকূলতার বিরুদ্ধে আত্মসম্মান রক্ষার প্রতীক। এটি কবির আশাবাদ ও আত্মবিশ্বাসের প্রকাশ যা অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রেরণা দেয়। এই শিরোনামের মাধ্যমে অ্যাঞ্জেলো প্রান্তিক জনগোষ্ঠীকে তাদের শক্তি পুনরুদ্ধার করতে ও আত্মপরিচয়কে গর্বের সঙ্গে গ্রহণ করতে উৎসাহিত করেন। বাক্যাংশটি বিজয়ের বার্তা বহন করে, যা দেখায় যে নিপীড়ন কখনো মানব চেতনাকে দমিয়ে রাখতে পারে না। এটি এও বোঝায় যে অধ্যবসায় ও সাহসিকতা যে কোনো পরিস্থিতিতে জয় এনে দেয়। সুতরাং, শিরোনামটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ, কারণ এটি গর্ব ও সাহসের সঙ্গে প্রতিকূলতাকে অতিক্রম করার মূল বার্তাকে ধারণ করে।)
2. How does My Last Duchess exemplify the characteristics of a dramatic monologue?
(‘My Last Duchess’ কীভাবে নাটকীয় স্বগতোক্তির বৈশিষ্ট্য প্রকাশ করে?)
Ans. Robert Browning’s My Last Duchess is a remarkable example of a dramatic monologue, where a single speaker addresses a silent listener, unknowingly revealing their personality.
In the poem, the Duke of Ferrara speaks to a visitor about a portrait of his deceased wife. While describing her, he discloses his possessive and jealous nature. He resented her cheerful and polite demeanor, considering it disrespectful because she treated everyone equally. Unable to control her emotions and actions, he took the extreme step of having her eliminated.
Through his speech, the Duke exposes his arrogance, cruelty, and desire for dominance. Although he believes he is justifying his actions, the reader perceives him as oppressive and ruthless. This indirect revelation of character is a key feature of the dramatic monologue, making the poem impactful and psychologically deep.
(রবার্ট ব্রাউনিং-এর My Last Duchess নাটকীয় স্বগতোক্তির একটি উজ্জ্বল উদাহরণ, যেখানে একজন বক্তা একজন নীরব শ্রোতাকে সম্বোধন করে এবং অজান্তেই নিজের প্রকৃত স্বরূপ প্রকাশ করে।
এই কবিতায়, ফেরারার ডিউক একজন অতিথির সঙ্গে কথা বলতে গিয়ে তার প্রয়াত স্ত্রীর প্রতিকৃতির উল্লেখ করেন। তাকে বর্ণনা করতে গিয়ে, তিনি নিজের অধিকারবোধ ও ঈর্ষাপরায়ণ স্বভাব প্রকাশ করে ফেলেন। তিনি তার স্ত্রীর আনন্দময় ও সদালাপী আচরণকে অসম্মানজনক মনে করতেন, কারণ তিনি সকলকে সমানভাবে সম্মান দেখাতেন। তাকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ করতে না পেরে, ডিউক চূড়ান্ত পদক্ষেপ হিসেবে তাকে হত্যা করিয়ে দেন।
তার বক্তব্যের মধ্য দিয়ে, ডিউক তার অহংকার, নিষ্ঠুরতা ও কর্তৃত্বপরায়ণতার পরিচয় দেন। যদিও তিনি নিজের কার্যকলাপের পক্ষে যুক্তি দিতে চান, পাঠক তাকে দমনকারী ও নির্মম ব্যক্তি হিসেবে দেখতে পায়। চরিত্রের এই প্রচ্ছন্ন প্রকাশ নাটকীয় স্বগতোক্তির অন্যতম বৈশিষ্ট্য, যা কবিতাকে গভীর ও মনস্তাত্ত্বিকভাবে প্রভাবশালী করে তোলে।)
Rapid Reader:
1. How did the shepherd king resolve the Brahmin’s problem?
(রাখাল রাজা কীভাবে ব্রাহ্মণের সমস্যার সমাধান করেছিলেন?)
Ans: Every day, the king passed a place where cowboys played while their cattle grazed. Among them, they had a cowboy king, a vizier, a prime minister, and other officials. They often saw a Brahmin walking past in tears.
One day, the cowboy king summoned the Brahmin and listened to his sorrowful tale. The Brahmin had lost everything to a ghost, so the cowboy king advised him to seek the real king’s permission for help. Once granted, the cowboy king devised a clever plan.
He placed a small-necked phial before the ghost and challenged it to enter inside. The ghost, overconfident, turned into a tiny creature and slipped in. Immediately, the cowboy king sealed the bottle and told the Brahmin to throw it into the sea.
With the ghost trapped, the Brahmin regained his home, wife, and mother, thanks to the cowboy king’s wisdom.
(প্রতিদিন, রাজা এমন একটি জায়গার পাশ দিয়ে যেতেন যেখানে রাখালেরা খেলাধুলা করত, আর তাদের গবাদি পশু চরে বেড়াত। তাদের মধ্যে একজনকে তারা রাখাল রাজা হিসেবে বেছে নিয়েছিল, পাশাপাশি ছিল এক vizier, প্রধানমন্ত্রী ও অন্যান্য কর্মকর্তারা। তারা প্রায়ই এক ব্রাহ্মণকে কান্নাকাটি করতে দেখতে পেত।
একদিন, রাখাল রাজা ব্রাহ্মণকে ডেকে তার দুঃখের কাহিনি শুনল। ব্রাহ্মণ এক ভুতের হাতে সব হারিয়েছিল, তাই রাখাল রাজা তাকে পরামর্শ দিলেন, যেন তিনি প্রকৃত রাজার অনুমতি নেন সাহায্যের জন্য। অনুমতি পাওয়ার পর, রাখাল রাজা এক চতুর কৌশল তৈরি করল।
সে ভূতের সামনে একটি সরু গলার শিশি রাখল এবং তাকে ভিতরে ঢোকার চ্যালেঞ্জ দিল। আত্মবিশ্বাসী ভূত ক্ষুদ্র আকৃতিতে রূপান্তরিত হয়ে শিশির ভিতরে প্রবেশ করল। সাথে সাথে, রাখাল রাজা শিশির মুখ বন্ধ করে ব্রাহ্মণকে বলল এটি সাগরে ফেলে দিতে।
ভূত আটকে যাওয়ায়, ব্রাহ্মণ তার হারানো ঘর, স্ত্রী এবং মাকে ফিরে পেল, সবই রাখাল রাজার বুদ্ধিমত্তার কারণে।)
2. How did the Brahmin and his family escape from the clutches of the Shakchunni in A Ghostly Wife?
(‘A Ghostly Wife’ গল্পে ব্রাহ্মণ এবং তার পরিবার কীভাবে শাকচুন্নির হাত থেকে মুক্তি পেল?)
Ans: The Brahmin and his family escaped from the Shakchunni with the help of an ojha (exorcist).
One day, the mother-in-law saw the ghost using her own foot as fuel for the oven, which confirmed her suspicions.
Realizing something was wrong, the family called an ojha to examine the strange behavior of the daughter-in-law.The ojha tested the ghost by placing burning turmeric under her nose, causing her to scream and run in agony.
Under the ojha’s spell, the ghost admitted her true identity and revealed what had happened to the real wife.
To banish the ghost, the ojha used his techniques, including striking her with slippers, which forced her to submit.
Finally, the ghost promised not to harm the Brahmin or his family again and left.
With the ghost gone, the real wife was rescued from the tree and safely brought home.
Peace and happiness were restored in the Brahmin’s house after the ghost’s departure.
(ব্রাহ্মণ ও তার পরিবার এক ওঝার (তান্ত্রিক) সহায়তায় সাংকচিন্নির কবল থেকে মুক্তি পায়।
ভূতটি ব্রাহ্মণের স্ত্রীর ছদ্মবেশ ধারণ করে এবং তার অলৌকিক ক্ষমতা, যেমন হাত লম্বা করে মুহূর্তের মধ্যে জিনিস আনা, দেখে শাশুড়ি মুগ্ধ হন।
একদিন, শাশুড়ি ভূতটিকে নিজের পা চুলার জ্বালানি হিসেবে ব্যবহার করতে দেখে, যা তার সন্দেহ নিশ্চিত করে।
পরিস্থিতি বোঝার পর, পরিবার এক ওঝাকে ডাকে, যাতে তিনি অদ্ভুত আচরণ পরীক্ষা করতে পারেন।
ওঝা ভূতটিকে পরীক্ষা করার জন্য তার নাকের নিচে জ্বলন্ত হলুদ রাখেন, ফলে সে যন্ত্রনায় চিৎকার করে দৌঁড়ে পালায়।
ওঝার মন্ত্রবলে ভূত তার আসল পরিচয় স্বীকার করে এবং জানায়, প্রকৃত স্ত্রী কোথায় রয়েছে।
ভূতকে বিতাড়িত করতে ওঝা বিভিন্ন পদ্ধতি, যেমন তাকে চটি দিয়ে আঘাত করা, ব্যবহার করেন, যা ভূতকে আত্মসমর্পণ করতে বাধ্য করে।
অবশেষে, ভূত ব্রাহ্মণ ও তার পরিবারকে ক্ষতি না করার প্রতিশ্রুতি দিয়ে চলে যায়।
ভূত চলে যাওয়ার পর, প্রকৃত স্ত্রীকে গাছের ফাঁকা অংশ থেকে উদ্ধার করে নিরাপদে ফিরিয়ে আনা হয়।
ভূতের বিদায়ের পর, ব্রাহ্মণের পরিবারে আবার শান্তি ও সুখ ফিরে আসে।)3. What is a 'Sankchinni"? Where did she live? Narrate the events leading to the entry of Sankchinni to the house of the Brahman./ How or Why did she enter into Brahman's house? [2+1+2]
('সাংকচিন্নি' কী? সে কোথায় বাস করত? ব্রাহ্মণের বাড়িতে সাংকচিন্নির প্রবেশের ঘটনাগুলি বর্ণনা করো। / সে কীভাবে বা কেন ব্রাহ্মণের বাড়িতে প্রবেশ করল?
Ans: A 'Sankchinni' is a female ghost. They are the spirits of married Hindu women who love to wear bangles made of 'shankha' (conch shells).
According to the short story "A Ghostly Wife", the Sankchinni lived on the boughs of a tree near a tank close to the Brahmin's house.
One night, the Brahmin's wife went to the pond and accidentally touched the Sankchinni. The ghost became furious, grabbed the Brahmin's wife by the neck, climbed a tree, and stuffed her into a hole in the trunk. The terrified woman nearly fainted. Then, the ghost put on the Brahmin's wife's clothes and entered the Brahmin's house.
('সাংকচিন্নি' হল এক ধরনের মহিলা ভূত। তারা মূলত বিবাহিত হিন্দু নারীদের আত্মা, যারা শাঁখার চুড়ি পরতে ভালোবাসে।
"এক ভৌতিক স্ত্রী" গল্প অনুযায়ী, সাংকচিন্নি একটি গাছের ডালে বাস করত, যা ব্রাহ্মণের বাড়ির কাছের পুকুরের তীরে ছিল।
এক রাতে, ব্রাহ্মণের স্ত্রী পুকুরে গিয়েছিলেন এবং ভুল করে সাংকচিন্নিকে স্পর্শ করেন। ভূতটি রেগে গিয়ে ব্রাহ্মণের স্ত্রীকে গলা ধরে তুলে নেয়, গাছে চড়ে এক ফাঁকায় তাকে ঢুকিয়ে দেয়। আতঙ্কে, ব্রাহ্মণের স্ত্রী প্রায় সংজ্ঞাহীন হয়ে পড়েন। এরপর, ভূতটি ব্রাহ্মণের স্ত্রীর পোশাক পরে ব্রাহ্মণের বাড়িতে প্রবেশ করে।)
Editorial Letter:
1. Write a letter to the Editor of an English daily expressing your views on the increasing violence against women in our society. (একটি ইংরেজি দৈনিকের সম্পাদককে সমাজে নারীদের বিরুদ্ধে ক্রমবর্ধমান সহিংসতা সম্পর্কে আপনার মতামত প্রকাশ করে একটি চিঠি লিখুন।)
2. Write a letter to the Editor of an English daily expressing your concern about the price rise of daily essentials. (একটি ইংরেজি দৈনিকের সম্পাদককে নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি নিয়ে আপনার উদ্বেগ প্রকাশ করে একটি চিঠি লিখুন।)
3. Write a letter to the Editor of an English daily about sound pollution in your locality. (একটি ইংরেজি দৈনিকের সম্পাদককে আপনার এলাকায় শব্দদূষণ সম্পর্কে একটি চিঠি লিখুন।)
4. Write a letter to a store manager complaining about the defective goods you purchased from that store. (একটি দোকানের ব্যবস্থাপককে আপনি যে ত্রুটিপূর্ণ পণ্য কিনেছেন তার অভিযোগ জানিয়ে একটি চিঠি লিখুন।)
5. Write a letter to the postmaster inquiring about a missing parcel. (একটি পোস্টমাস্টারকে হারানো পার্সেল সম্পর্কে অনুসন্ধান করে একটি চিঠি লিখুন।)
Program Report Writing:
1. Your school observed the ‘Foundation Day’ of your school. Write a report on it for the local periodical magazine. (Word limit: 150 words) (আপনার বিদ্যালয় ‘প্রতিষ্ঠা দিবস’ উদযাপন করেছে। স্থানীয় সাময়িক পত্রিকার জন্য এ বিষয়ে একটি প্রতিবেদন লিখুন।)
2. Recently your school organized a magic show. Suppose you are a reporter. Now write a report on it for the local periodical magazine. (Word limit: 150 words) (সম্প্রতি আপনার বিদ্যালয়ে একটি জাদু প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। আপনি একজন প্রতিবেদক হিসেবে স্থানীয় সাময়িক পত্রিকার জন্য একটি প্রতিবেদন লিখুন।)
3. Your school celebrated the ‘Independence Day’. Now write a report on it for the local periodical magazine. (Word limit: 150 words) (আপনার বিদ্যালয় ‘স্বাধীনতা দিবস’ উদযাপন করেছে। স্থানীয় সাময়িক পত্রিকার জন্য এ বিষয়ে একটি প্রতিবেদন লিখুন।)
4. Recently the Annual Cultural Programme was organized in your school. Now write a report on it for your school magazine. (Word limit: 150 words) (সম্প্রতি আপনার বিদ্যালয়ে বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের ম্যাগাজিনের জন্য এ বিষয়ে একটি প্রতিবেদন লিখুন।)
5. Write a report on the “Safe Drive, Save Life” campaign organized by your school to be published in the annual school magazine. (Word limit: 150 words) (আপনার বিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত “Safe Drive, Save Life” প্রচারাভিযান সম্পর্কে বার্ষিক বিদ্যালয় ম্যাগাজিনের জন্য একটি প্রতিবেদন লিখুন।)